শুক্রবার, ২৮ অক্টোবর, ২০১৬

মলয় রায়চৌধুরীকে অলোকরঞ্জন দাশগুপ্তের চিঠি

২১/১ সেন্ট্রাল পার্ক
কলকাতা - ৩২
২.১২.১৯৬৫
প্রিয়বরেষু
কবিপত্রগুলির প্রাপ্তিলেখ জানানো হয়ে ওঠে না । তার অর্থ এই নয় যে আপনাদের আন্দোলন এবং তার অভিঘাত সম্পর্কে আমি নিশ্চেতন । বরং একথা স্বীকার করতে দ্বিধা নেই, আপনারা যে বক্তব্য পৌঁছে দিতে চেয়েছেন, আমি তার নিহিতার্থ অনুমান করতে পারছি । আপনাদের বক্তব্য আমি স্বীকার করি না, কিন্তু বুঝতে পারি যে অনির্বাচিত মানবস্বভাব আপনাদের উপপাদ্য । প্রসঙ্গত জানাই, আপনার সমীক্ষাধর্মী প্রবন্ধ বা কবিতা সম্পর্কিত প্রস্তাবগুলি ভাবনার একটা তাৎপর্য আছে বলে আমার মনে হয়েছে । কিন্তু এখন পর্যন্ত আপনাদের দলের সকল ( আপনাদের দল অবশ্য ভাঙন-গড়নের দোটানায় এতই অনিশ্চিত যে ওভাবে নির্ধারণ করতে যাওয়ার অসুবিধে আছে ) সদস্যদের কবিতায় আপনাদের প্রতিবাদমুখর নন্দনসংবিতের বলিষ্ঠতা এবং দার্শনিক ভঙ্গিটির ছাপ আমি খুঁজে পাইনি । আপনাদের নন্দনতত্ত্ব বোধহয় প্রায় তৈরি, কিন্তু কবিতা এতো দুর্বল, এতো অসহায় কেন ?
 আশা করি কুশলে আছেন । আমার প্রীতি ও শুভাকাঙ্খা জানবেন । শুভার্থী
                                        অলোকরঞ্জন দাশগুপ্ত

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন