মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬

সুভাষ ঘোষ-এর কুখ্যাত মুচলেকা -- হাংরি জেনারেশন আন্দোলন

আমার নাম সুভাষ ঘোষ । গত এক বৎসর যাবত আমি কলেজ স্ট্রিট কফিহাউসে যাতায়াত করছি । সেখানে আমার সঙ্গে একদিন হাংরি আন্দোলনের উদ্ভাবক মলয় রায়চৌধুরীর পরিচয় হয় । সে আমার কাছ থেকে একটা লেখা চায় । হাংরি জেনারেশন বুলেটিনের কথা আমি জানি, কিন্তু হাংরি আন্দোলনের যে ঠিক কী উদ্দেশ্য তা আমি জানি না । আমি তাকে আমার একটা লেখা দিই যা দেবী রায় সম্পাদিত হাংরি জেনারেশন পত্রিকায় প্রকাশিত হয় । আমি তা আমার রুমমেট শৈলেশ্বর ঘোষের কাছ থেকে পাই । সে হাংরি বুলেটিনের একটা প্যাকেট পেয়েছিল । আমি এই ধরণের আন্দোলনের সঙ্গে কখনও জড়াতে চাইনি, যা আমার মতে খারাপ । আমি ভাবতে পারি না যে এরকম একটা পত্রিকায় আমার আর্টিকেল "হাঁসেদের প্রতি" প্রকাশিত হবে ।
আমি হাংরি আন্দোলনের আদর্শে বিশ্বাস করি না, আর এই লেখাটা প্রকাশ হবার পর আমি ওদের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছি ।
                                                         স্বাক্ষর : সুভাষচন্দ্র ঘোষ
                                                        ২ সেপ্টেম্বর ১৯৬৪

                             
                                      সুভাষ ঘোষ Subhash Ghose

( হাংরি জেনারেশন মোকদ্দমায় সুভাষ ঘোষ রাজসাক্ষী হয়েছিলেন এবং মলয় রায়চৌধুরীর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিলেন । )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন